১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ৭:৩৯
নোটিশ :
Wellcome to our website...

বইমেলায় মিল্টন বিশ্বাসের ‘‘উপন্যাসে বঙ্গবন্ধু’’

রিপোর্টার
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৭:৩৯ পূর্বাহ্ন



জবি করেসপন্ডেন্ট
অমর একুশে গ্রন্থমেলায় বিশিষ্ট প্রাবন্ধিক ও গবেষক ড. মিল্টন বিশ্বাসের ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‍‍‍‍‘‘উপন্যাসে বঙ্গবন্ধু’’ বইটি প্রকাশিত হচ্ছে । বইটিতে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ২৯টি উপন্যাসের আলোচনা রয়েছে। ৯ফেব্রুয়ারি বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে গ্রন্থটির মোড়ক উন্মোচন এবং একই সাথে গ্রন্থটির আলোচনা অনুষ্ঠান হতে যাচ্ছে। জানা যায়,  বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষ্যে অমর একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমি জাতির পিতাকে নিয়ে ১০০ টি গ্রন্থ প্রকাশ করবে। বাংলা একাডেমির প্রকাশিত প্রথম ২৬টি গ্রন্থের মধ্যে মিল্টন বিশ্বাসের গ্রন্থটি স্থান করে নিয়েছে। বইটি নিয়ে ড. মিল্টন বিশ্বাস বলেন, বাংলা একাডেমির জাতির পিতাকে নিয়ে একশটি গ্রন্থের মধ্যে আমার বইটি নির্বাচিত করায় আমি খুব আনন্দিত । আমার পরিশ্রম সার্থক হয়েছে । তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে।
দুই’শ পৃষ্ঠার এই গ্রন্থটিতে একসাথে ২৯টি উপন্যাসের আলোচনা করা হয়েছে ।  এই বইয়ে ধানমন্ডি ৩২ নম্বরের দুই খণ্ড ও তালপাতার পুথির ‍দুই খণ্ড একটা বড় জায়গা জুড়ে আছে।  এই বইদুটি পাঠকরা পড়লে বঙ্গবন্ধু সম্পর্কে আরো জানতে পারবেন । তিনি এই বইদুটি ছাড়াও অন্যসব বই পড়ার জন্য পাঠকদের আহ্বান করেন ।

ড. মিল্টন বিশ্বাস একজন প্রাবন্ধিক, গবেষক, কলামিস্ট, সাহিত্য-সমালোচক, কবি এবং বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করছেন । তিনি ৮ ফেব্রুয়ারি পাবনা শহরে জন্মগ্রহণ করেন। মৌলিক ও সম্পাদিত সব মিলে মিল্টন বিশ্বাসের গ্রন্থের সংখ্যা ২০ টি, গবেষণা প্রবন্ধ ২৫ টি, কলাম ও সাহিত্য-প্রবন্ধ হাজারের ওপর। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের নাম- শেখ হাসিনা : নেতা ও রাষ্টচিন্তক (২০১৫), শিল্প-সাহিত্যে বঙ্গবন্ধু  (২০১৭), তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ (২০০৯), উপন্যাসে বঙ্গবন্ধু (২০২০), বিশ্বজুড়ে শেখ হাসিনা (২০২০), কারাগারে বঙ্গবন্ধুর ৪৬৮২ দিন (২০২০) প্রভৃতি। তিনি আহ্বায়ক, জয় বাংলা শিক্ষক সমাজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; সদস্যসচিব, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম; চেয়ারম্যান, শ্যালোম ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, দিশারি ফাউন্ডেশন; সাধারণ সম্পাদক, ইসিটি। তিনি বাংলা একাডেমির জীবন-সদস্য। তাঁর তত্ত্বাবধানে একজন পিএইচডি এবং দুজন এমফিল গবেষক ডিগ্রি লাভ করেছেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ে মিল্টন বিশ্বাস ২০ বছরের অধিক সময় ধরে অধ্যাপনা করে চলেছেন। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর