১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ৭:১৩
নোটিশ :
Wellcome to our website...

শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ত্রিপক্ষীয় বৈঠকঃ বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি আদায় ও অনলাইনে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত

রিপোর্টার
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

ফাইজুলহক নোমান, ডিআইইউ প্রতিনিধি

করোনাভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও এসময়ে সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নেয়া ও টিউশন ফি আদায়ের সুযোগ পেতে যাচ্ছে । তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের টিউশন ফি আদায়ে শিক্ষার্থীদের ওপর চাপ প্রয়োগ করা যাবে না।

৩০ এপ্রিল বিকালে শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনলাইনে ত্রি-পক্ষীয় সভা শেষে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইনে পরীক্ষা নেয়ার পদ্ধতি ঠিক করবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পদ্ধতি ঠিক করবে ইউজিসি। এক্ষেত্রে বিশ্বের উন্নত দেশগুলো অনলাইনে পরীক্ষা নেয়ার জন্য যে ধরনের পদ্ধতি অনুসরণ করে তা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। 

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো  নতুন সেমিস্টারের ভর্তি কার্যক্রমও অব্যাহত রাখতে পারবে বলেও সিদ্ধান্ত হয়েছে। শিক্ষার্থীদের যাতে সেশন জটে পড়তে না হয় সেজন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার এবং করোনা পরিস্থিতির উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে গত সোমবার জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর