২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ভোর ৫:৪৬
নোটিশ :
Wellcome to our website...

চাকুরির বয়স ৩২ করার দাবি: কাল মানববন্ধন সাড়ে ১০ টায়

রিপোর্টার / ৩৭ বার
আপডেট : শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

ভার্সিটি ডেস্ক:

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ করার দাবিতে রোববার (২৭ জুন) সকাল সাড়ে ১০ টায় মানবন্ধন করবে ৩২ প্রত্যাশীরা।

রাজধানীর শাহবাগে মানববন্ধ অনুষ্ঠিত হবে।

শনিবার (২৬ জুন) চাকরির বয়সসীমা ৩২ করার দাবিতে আন্দোলনকারীদের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয় ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৯১ সালে শেষবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে বৃদ্ধি করে ৩০ করা হয় যখন গড় আয়ু ছিলো ৫৭ বছর । এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও বৃদ্ধি পাই নাই চাকরিতে প্রবেশের বয়সসীমা। ২০১১ সালে এসে অবসরের বয়সসীমা বেড়ে হয় ৫৯ আর মহান মুক্তিযোদ্ধাদের জন্য হয় ৬০। অবসরের বয়স যেহেতু ২ বছর বৃদ্ধি পেয়েছে সেক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বৃদ্ধি করলে সেটাও আর সাংঘর্ষিক হয় না। সবকিছু বিবেচনায় চাকরির বয়সসীমা ৩২ বছর করা এখন সময়ের দাবি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় , করোনার কারণে সকল বয়সী শিক্ষার্থীদের জীবন থেকে দেড় বছর কেড়ে নিয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, করোনাকালে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের পরিমাণ ৮৭ শতাংশ কমে ১৩ শতাংশে উপনীত হয়েছে । সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় প্রায় দুই লাখ পরীক্ষার্থী চাকরিতে আবেদনের যোগ্যতা হারাতে চলেছেন। অন্যদিকে বেকারত্বের হার ২০ শতাংশ থেকে থেকে ৩৫ শতাংশে উন্নীত হয়েছে যা সামনে আরও বৃদ্ধি পাবে৷ সারা দেশজুড়ে দাবি উঠেছে সকলের জীবন থেকে হারিয়ে যাওয়া এই দুই বছর বিবেচনা করে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২ বছরে উন্নীত করা হোক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর